ইসরাইলী পন্য বর্জন সম্পর্কিত কিছু কথা

Posted: July 19, 2014 in ব্লগ
Tags: ,

লিখেছেন চিন্তিত চিন্তাবিদ

সাম্প্রতিক ইসরায়েলের গাজা আক্রমণের পর ইসরাইলী পন্য বর্জনের জন্য অনুরোধ আসা শুরু করতেই অনেকে এগুলো করে আসলেই কোন ফায়দা হয় কিনা প্রশ্ন করছেন, আরো প্রশ্ন তুলেছেন এই সকল পন্য বাদ দিলে আর বাদ থাকে কি, পন্যগুলো আসলেই ইসরায়েলের কিনা এ নিয়েও দ্বিমত দেখা যাচ্ছে।

পণ্য বর্জন নিয়ে ইসরায়েলী অর্থমন্ত্রীর ভীতি থেকেই প্রথম প্রশ্নের উত্তর পাবেন। সম্প্রতি ইসরাইলী ফাইনান্স মিনিস্টার Yair Lapid ইসরাইলী পন্য বর্জনের পরিমাণ আরো বৃদ্ধি পেলে সেটি ইসরায়েলের অর্থনীতিতে ভয়াবহ চাপ সৃষ্টি করবে ফেলবে বলে সতর্ক করেছেন। তিনি জানান আমেরিকা সহ পৃথিবীর অন্যান্য দেশের ইসরায়েলের ব্যাপারে ধৈর্যচ্যুতি ঘটছে এবং সবখানে ইসরায়েলের প্রতি সহানুভুতি হ্রাস পাচ্ছে। গত বছর জর্ডানের দখলকৃত ভ্যালিতে জন্মানো খেজুর ও আঙ্গুর জাতীয় পন্য বর্জনের কারণে ২৯ মিলিয়ন ডলারের ক্ষতি হয়। ওয়াশিংটন পোস্টে রিপোর্ট করা হয়েছে, ইউরোপের বড় বড় দোকানগুলোতে পন্য বয়কটের কারণে সেখানকার রপ্তানী আয় ১৪% কমে গেছে। তাদের প্রায় পশ্চিমা দেশগুলো বিক্রয় বন্ধ হয়ে যাওয়ার জোগাড় হয়েছে বলে জানানো হয় ওয়াশিংটন পোস্টে।

ইউকেতে ২০০৯ সাল থেকে ইসরাইলী সেটলারদের পন্য হয় লেবেলিং করা শুরু করা হয়েছে (সচেতনতার জন্য) নয় সম্পূর্ণভাবে বয়কট। জার্মানীর সর্ববৃহৎ ব্যাংক Deutsche Bank (DB), ইসরায়েলের Hapoalim bank কে অকুপেশনে আর্থিক সহায়তা প্রদানের কারণে অনৈতিক কোম্পানী বলে আখ্যায়িত করেছে। US acedemics union অবৈধভাবে দখলকৃত ওয়েস্ট ব্যাংকে কাজ করা অ্যাকাডেমিকস ও শিক্ষা প্রতিষ্ঠানকে বর্জন করেছে। এরকম আরো ঘটনা আর্টিকেলে পাবেন। সুতরাং, হ্যা, Boycott hits where it hurts. ইসরাইলী পন্য বর্জন যে প্রয়োজন এব্যাপারে আর কোন সন্দেহ থাকার কথা নয়। আমরা ফিলিস্তিনি ভাইবোনদের সরাসরি সাহায্য করতে পারছিনা, কিন্তু এক্ষেত্রেও অজুহাত গড়ে তোলা হবে অমানবিক।

এখন প্রশ্ন হচ্ছে, কোন পন্যগুলো আসলেই ইসরায়েলের। ইসরায়েলের পন্য বর্জনের উপর অনেক অথেন্টিক ওয়েবসাইট আছে। একটু কষ্ট করে সেগুলো ঘুরে নিজেই রিসার্চ করে অথেন্টিক পন্যের একটা লিস্ট বানিয়ে নিন, এবং দেখুন কোনগুলো আপনার জন্য প্রযোজ্য। প্রশ্ন করতে পারেন উল্লেখিত সকল পন্য আপনার পক্ষে বর্জন সম্ভব কিনা। যদি মনে করেন সম্ভব নয়, তাহলে সিম্পলি ১/২টা পন্য দিয়ে শুরু করুন। যেগুলোর অলটারনেটিভ আপনার জন্য গ্রহন করা সম্ভব। তারপর ধীরে ধীরে পরিধি বাড়াতে থাকুন। নিজেদের মধ্যেও সচেতনতা বাড়ান। বন্ধু-বান্ধব, আত্মীয় স্বজনের মধ্যে এব্যাপারে আলোচনা করুন। প্রত্যেকের সামষ্টিক প্রচেষ্টায় পরিবর্তন আসতে বাধ্য ইনশাল্লাহ।

রিলেটেড খবর:
১। Israeli trade down 40% following military operation on Gaza
২। Buycott – Barcode Scanner & Grocery Store Shopping Bar Code Reader

Advertisements
Comments
  1. […] ইসরাইল যত সহজে যুদ্ধে হামাসকে কাবু করতে পারবে ভেবেছিল সেটা পারে নি। অনেক দেশে ইসরাইলের পণ্য বর্জন চলছে। খ… […]

    Like

আপনার মন্তব্য লিখুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s