এক ফিলিস্তিনি মায়ের খোলা চিঠি

Posted: July 19, 2014 in প্রতিক্রিয়া
Tags:

 ওয়াল স্ট্রীট জার্নালে বর্ণ-বিদ্বেষমুলক ‘ফিলিস্তিনি মহিলারা কোথায়’ শিরোনামে একটি নিবন্ধ লিখেছেন ব্রেট স্টিফেন।  কলামের জবাবে এই খোলা চিঠি লেখেন। কলামে স্টিফেন জোর দিয়ে বলেন ফিলিস্তিনি মায়েরা চান যে বড় হয়ে তাদের সন্তানরা শহীদ হবে। আর তারা হবেন শহীদ সন্তানের মা।

ওই নিবন্ধের জবাব দিয়েছেন আমেরিকান-আরব অ্যান্টি-ডিসক্রিমিনেশন কমিটির মিডিয়া সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ আমানি আল খাত্তাব।

আমানি আল খাত্তার লিখেছেন, প্রকৃতপক্ষে ইসরাইলের প্রত্যেক মা আইনত তাদের ছেলে-মেয়েদের এমন একটা প্রতিষ্ঠানে ভর্তি করতে বাধ্য যে প্রতিষ্ঠান পদ্ধতিগতভাবে অপহরণ ও হত্যা করে। আর এই প্রতিষ্ঠানটির নাম হলো- ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী।

আমানি বলেন, ফিলিস্তিনিদের শহীদ হওয়ার ব্যাপারে যে বিষয়টি  স্টিফেনকে অবশ্যই বুঝতে হবে সেটা এটা হচ্ছে ফিলিস্তিনিদের বোধহীন জীবনের জন্য টিকে থাকার কৌশল বা কায়দা। তাদের এই শহীদ হওয়া কোনো উচ্চাকাঙক্ষা বা আনন্দের ব্যাপার নয়। তাদের উপর এমন চাপ তৈরি করা হয় যে তারা শহীদ হতে বাধ্য।

তিনি লিখেছেন, ১২ জুন,২০১৪ তারিখে ইসরাইলের কথিত তিন নাগরিকের অপহরণের পর থেকে এ পর্যন্ত শত শত ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। এদের মধ্যে ৭ থেকে ১৫ বছরের বহু শিশুও রয়েছে। তাছাড়া কয়েক শত বেসামরিক লোক আহত এবং অনেককে বিনা অপরাধে গ্রেপ্তার করা হয়েছে।

300_37

আমানি লিখেছেন, মূলত ইসরাইলিরা ফিলিস্তিনিদের পশুর চেয়ে বেশি কিছু মনে করে না। আর ইসরাইল ফিলিস্তিনিদের পশুর মতো খাঁচায় বন্দি করে ফেলেছে আর হরদম লাঠি দিয়ে খোচাচ্ছে।

আরো ভাল করে বললে ইসরাইলিরা রাবার বুলেট, টিয়ার গ্যাস আর ফসফরাস দিয়ে আক্রমণ করছে।

আর যখন এই ‘পশুরা’ তাদেরকে ফিরে কামড় দিচ্ছে, তখন আধুনিক মারণাস্ত্র দিয়ে তাদেরকে শাস্তি দিচ্ছে। এভাবে শাস্তি দেওয়া আমাদের আধুনিক ইতিহাসে বিরল।

তিনি আরো লিখেছেন, যদি তোমরা জানতে চাও ফিলিস্তিনি মায়েরা সব কোথায় আছে, তাহলে শোন, তারা এখন ইসরাইলি দখলদার বাহিনীর অধীনে এক নিরস্ত্র বেসামরিক জনপদে জীবন অতিবাহিত করছে। তারা সন্তর্পণে তাদের হারানো মানিকদের নাম জপছে, যখন আমেরিকার কোনো কলামিস্ট তাদের নামগুলো লেখার চেষ্টা করছে না।

Advertisements

আপনার মন্তব্য লিখুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s