গাজায় হামলা: ইসরাইলের বাণিজ্য ৪০ শতাংশ হ্রাস

Posted: July 19, 2014 in খবর

tourist

গাজায় হামলার পর ইসরাইলে বাণিজ্য ৪০ শতাংশ কমে এসেছে বলে জানিয়েছে ‘চ্যানেল টু’ নামে দেশটির একটি সংবাদ মাধ্যম।

৮ জুলাই থেকে ইসরাইল ফিলিস্তিনের গাজা উপত্যকায় ‘অপারেশন প্রোটেকটিভ এজ’ নামে  সামরিক অভিযান চালিয়ে আসছে।

ইসরাইলি কর্মকর্তাদের বরাতে ‘চ্যানেল টু’ জানায়, আমদানি এবং রফতানিতে লক্ষণীয় পতন ঘটেছে। দেশটির কেন্দ্র ও দক্ষিণের শহরগুলোর মধ্যে বাণিজ্য বাধাপ্রাপ্ত হচ্ছে। কারণ বাণিজ্যপথগুলো হামাসের রকেট হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে।

‘আনাদুলো’ সংবাদমাধ্যমের একজন প্রতিবেদক জানান, দক্ষিণ ইসরাইলে ব্যাপক কৃষিকাজ হয়ে থাকে, গবাদি পশুর লালন পালন করা হয়ে থাকে।
উৎপন্ন দ্রব্য ইসরাইলের শহর ও বিদেশে রফতানি করা হয়। কিন্তু হামাসের সাম্প্রতিক রকেট নিক্ষেপে সেখানে ব্যাপক আতঙ্ক বিরাজ করছে। সব কাজ বাধাগ্রস্ত হচ্ছে।

চলমান এ উত্তেজনাকর পরিস্থিতিতে আতঙ্কিত, উদ্বিগ্ন ইসরাইলে অবস্থানরত পর্যটকরা। তাদের একটা বিশাল অংশ ইসরাইল থেকে বের হয়ে পড়ছে। গত ১৩ জুলাই ইসরাইলি পত্রিকা ইয়াদিওথ আহরোনোথ এর বরাতে এটি জানা যায়। আর এতে বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে দেশটি।

একজন আমেরিকান পর্যটক জানান, তিনি বিমানের টিকেট পাননি, কারণ বেশিরভাগ পর্যটকই ইসরাইল ছেড়ে চলে যাচ্ছেন। তিনি জানান, প্রায় ১০ হাজারেরও অধিক পর্যটক দেশ ছাড়ছেন।

এদিকে একটি পোলিশ বিমান ইসরাইলের বেন গুরিওন বিমানবন্দরে অবতরণ করতে অস্বীকৃতি জানিয়েছে। কারণ তারা ফিলিস্তিনের রকেট হামলার কারণে ভয় পাচ্ছিল। বিমানটি সাইপ্রাসে অবতরণ করে।

এদিকে হামাসের সামরিক শাখা আল কাসেম সকল বিদেশি বিমান সংস্থার কাছে বার্তা পাঠিয়েছে, তারা যেন তাদের যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ইসরাইলে সকল প্রকারের ফ্লাইট বন্ধ রাখে।

ইসরাইলের হামলায় শনিবার পর্যন্ত ১২ দিনে ৩০৭ জন বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং দুই হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেন।

Advertisements

আপনার মন্তব্য লিখুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s