গাজা হামলা: সোশ্যাল মিডিয়ার গুরুত্ব

Posted: July 19, 2014 in ব্লগ
Tags: ,

লিখেছেন জাহিদ রাজন

সোশ্যাল মিডিয়ার প্রভাব কত বেশি যারা আরব স্প্রিং সম্পর্কে কিছুটা জানেন তারাই বুঝতে পেরেছেন। মেইন স্ট্রীম মিডিয়ার অল্টারনেটিভ হিসেবে সোশ্যাল মিডিয়ার গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে। আপনি শাহবাগ আন্দোলনের পক্ষে বা বিপক্ষে যে পক্ষেই অবস্থান নিন না কেন আপনাকে মানতে হবে যে শাহবাগ আন্দোলন বাংলাদেশে একটা ভাল ইমপ্যাক্ট তৈরি করেছিল, যার নেপথ্যে ভূমিকায় ছিল সোশ্যাল মিডিয়া।

ইসরাইল ঘোষণা দিয়েছে, ইসরাইলের পক্ষে প্রচার চালানোর জন্য সরকার ইয়ুনিভারসিটির ছাত্রদেরকে স্কলারশিপ দিবে; যারা নিজেদের পরিচয় গোপন করে অনলাইনে আন্তর্জাতিক অডিয়েন্সকে এড্রেস করবে যাতে তারা যে সরকারের হয়ে কাজ করছে এটা কেউ বুঝতে না পারে। এ ঘটনায় সোশ্যাল মিডিয়ার গুরুত্ব আরও ভাল বুঝা যায়। প্রফেসর ফ্লিঙ্কেনস্টাইন যিনি ফিলিস্তিনের ইস্যুতে অনেক সরব তাকে এই ইস্যুতে একটি বই লিখতে বলায় তিনি বলেন মানুষ এখন বই পড়ে না। এর চেয়ে ফেসবুক টুইটার বেশি কার্যকর।

ফেসবুক টুইটারে কার্যকর ভূমিকা পালন করতে চাইলে আবেগ বা হেটস্পিচ যথেস্ট নয়। দরকার প্রস্ততি, জানাশুনা এবং আর্গুমেন্টকে উপস্থাপনের ক্ষমতা। পাশাপাশি অন্যের কাছ থেকে শেখার প্রবণতা এবং সর্বোপরি প্লুরালিস্টিক মনোভাব। আপনার সাথে সকল বিষয়ে একমত হওয়ার সবার প্রয়োজন নেই, দরকার আইডিয়ার আদানপ্রদান। অনেক ইস্যুতে অনেকে আপনার সাথে দ্বিমত করলেও আপনার রেস্পেক্ট এর কারণে আপনার আর্গুমেন্ট দ্বারা মানুষ প্রভাবিত হবে। তাই আপনার কথার বিরুদ্ধ যুক্তি যে কেউ উপস্থাপন করলেই তার সাথে ঝগড়ায় লিপ্ত না হয়ে তার মাইন্ডসেটআপ বুঝতে হবে। কাউকে আনফ্রেণ্ড করে দিলেই তার মতামত বদলে যায় না বা তার অস্তিত্ব উধাও হয়ে যায় না। তাই সবার মতের প্রতি শ্রদ্ধা রেখে নিজের মত প্রচার করা দরকার। পাশাপাশি অহেতুক ঝগড়া করে এরকম লোককে এড়িয়ে চলাই ভাল।

সময় যত যাবে ততই এর প্রভাব বাড়বে। তাই যে কোন মতবাদ প্রচারে সোশ্যাল মিডিয়া খুব গুরুত্বপূর্ণ। অনেকে বাড়তি আবেগবশত আনভেরিফাইড ইনফরমেশন শেয়ার করে নিজের বিশ্বাসযোগ্যতা নষ্ট করেন। এই বাঁশের কেল্লা স্টাইলের ব্যপারে সতর্ক হওয়া দরকার।

 

Advertisements

আপনার মন্তব্য লিখুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s