কেন হামাসের অবস্থান শক্তিশালী হবে

Posted: July 24, 2014 in নিবন্ধ
Tags: , , , , , ,

লিখেছেন জাহিদ  রাজন

একজন পশ্চিমা সাংবাদিক গাজায় র‍্যান্ডমলি বেশ কিছু মানুষকে প্রশ্ন করেছেন । প্রশ্নটি ছিল তারা কি মনে করে এ অবস্থার জন্য হামাস দায়ী ? উত্তরে প্রায় সবাই মনে করে এর জন্য হামাস দায়ী নয়, বরং ইসরাইল দায়ী।

হামাস আগে রকেট ছুঁড়ে, হামাসের রকেটের বিনিময়ে ইসরাইল কয়েক শ টন বোমা ছুঁড়ে। এগুলো ইসরাইলের জন্য অনেক বেশি ভদ্র লজিক। হামাস না থাকলে কি হত ? হামাস প্রতিষ্ঠার আগে অবস্থা কি ছিল ? তখন কি ইসরাইলি আগ্রাসন ছিল না ? আরাফাত যিনি এত কম্প্রোমাইজ করলেন, অসলো চুক্তি করলেন (যেটা ছিল একটা ব্লান্ডার) তিনি কি শেষ রক্ষা করতে পেরেছিলেন ? তিনি নিজেই তো মারা গেলেন ইসরাইলের দেয়া পোলোনিয়াম বিষে। ওয়েস্ট ব্যাংক এর এখন কি অবস্থা ? সেখানে তো হামাস নাই। সেটা কি মুক্ত ? আসলে হামাস না থাকলেও অন্য একটা ছুতো বের করত ইসরাইল।

হামাস যখন সারা বছর চুপ ছিল তখন কি ইসরাইল নিরীহ জেলে, নারী- শিশু হত্যা করে নাই ? ইসরাইল কি ২০১২ এর যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গ করে নাই ? তাই হামাস রকেট ছুঁড়ে এই ধরণের যুক্তি ইসরাইলের জন্য না। কারণ ইসরাইল দখলদার। বছরের পর বছর আমার দেশ কেউ দখল করে নিলে, যে কোন সময়ে বিনা বিচারে গুলি বা হত্যা করলে (যেমনটা ইসরাইল করে), ব্রিটিশ এমপিও রকেট ছুঁড়তেন বলে মন্তব্য করেছেন। অতএব, হামাস না থাকলে এই সমস্যা সমাধান হত এরকম মনে করার কোন কারণ নাই। এটা একেবারে ফ্লড লজিক।

নেতানিয়াহু কেন এই যুদ্ধ বেঁছে নিলেন এই বিষয়ে এনালিস্টরা অনেক চমৎকার সব লেখা লিখেছেন। নেতানিয়াহুর সরকার যখন দেশে চাপের মুখোমুখি তখন সরকারের ব্যর্থতাকে ঢাকতে একটা বিদেশী জুজুর খুব দরকার ছিল, সেটার জন্য হামাস একেবারে চমৎকার চয়েজ। এইজ ওল্ড ডার্টি পলিটিক্যাল ট্রিকস ! তিন সেটেলার নিহত হয়েছে, এটা হামাস করেছে এমন কোন প্রমাণ নাই। হামাস স্বীকারও করে নাই। একজন এনালিস্ট লিখেছেন, তাদের মৃত্যুর কারণ কোন দুর্ঘটনা হতে পারে। সেটা যাই হোক ইসরাইলের ফিলিস্তিন আক্রমণের জন্য একটা ছূতো দরকার, ব্যাস।

ইসরাইল চায় না ঐক্যমতের সরকার টিকে থাক। সাথে আছে মিশর। অবাধ্য হামাসকে সাইজ করার এটাই সময়। তারা হামাসকে শায়েস্তা করার এমন একটা সময় বেঁছে নিল যখন হামাসের ইসমাইল হানিয়ার সরকারকে ইরান সাহায্য বন্ধ করে দিয়েছে সিরিয়ান ইস্যুতে বিদ্রোহীদের সমর্থন দেয়ার কারণে। সাথে মুরসি নাই। হামাস এই মুহূর্তে অনেক ছাড় দিয়ে নিজের লোকজন নাই এমন একটা ঐক্যমতের সরকার গঠন করল। অবরোধ তুলে নিলে ইসরাইলকে স্বীকৃতি দিবে বলল, ভায়োলেন্স বন্ধ রাখবে বলল অর্থাৎ অনেক অনেক ছাড় দিল এ অবস্থায় এটা স্রেফ একটা চাপিয়ে দেয়া একটা যুদ্ধ।

বরাবরের মতই ফিলিস্তিনের অনেক লোক মারা গেছে । তবে এবার ইসরাইলের ৩২ এর বেশি সেনা নিহত হয়েছে যেটা গত অনেক বছরের মধ্যে অনেক বেশি। সাথে একজন সেনা ধরা পড়েছে। ১৯৭৩ এর যুদ্ধে মাত্র কয়েকশ ইসরাইলি সেনা মারা গিয়েছিল যেখানে কয়েকগুণ বেশি আরব সেনা নিহত হয়েছিল। এ কারণে সে সময়ের প্রধানমন্ত্রী গোল্ড মায়ারকে পদত্যাগ করতে হয়েছিল। ওই যুদ্ধে মিশর এবং সিরিয়া অতর্কিতে দুই প্রান্ত থেকে হামলা করেছিল। এবার ইসরাইল নিজেই স্থল যুদ্ধে গেছে। এর প্রেশার নেতানিয়াহুর উপর পড়বে।

ইসরাইল যত সহজে যুদ্ধে হামাসকে কাবু করতে পারবে ভেবেছিল সেটা পারে নি। অনেক দেশে ইসরাইলের পণ্য বর্জন চলছে। খোদ সে দেশের অর্থমন্ত্রী এর ভাল ইকোনোমিক এফেক্ট পড়তে পারে বলে সতর্ক করেছেন।

যদি সত্যিকারের বাঘের বাচ্চা কেউ থাকে আমি বলব হামাসের পলিটিক্যাল ব্যুরোর লিডার খালেদ মিশাল এদের একজন। তিনি বলছেন এভাবে আর চলতে পারে না। এবার অবরোধ তুলতে হবে এরপর অন্য আলোচনা। মিশাল বলেছেন, যদিও ইসরাইলের সামরিক শক্তি অনেক বেশি তবে আমরাও চেষ্টা করব। একটা অবরোধের বিনিময়ে আরেকটা অবরোধ। তেলআবিবে এখন আমেরিকানসহ অনেক ইয়ুরোপিয়ান ফ্লাইট বন্ধ যার কারণ হামাসের ছোড়া এক দুইটা রকেট যেটা বিমান বন্দরের কাছে পড়েছে। ১২৮ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছে কেবল হোটেল বিজনেস। ফ্লাইট বন্ধ হওয়াটা কার্যত একটা অবরোধ। মিশাল সবাইকে আরেকটু প্রাণপণে চেষ্টা করতে বলেছেন।

আমার মনে হয় যদিও ইসরাইল হামলা অব্যাহত রেখেছে এবং অনেক মানুষ মারা যাচ্ছে উল্টো বিপদে আছে তারাই।

আমি মনে করি এভাবে বেঁচে থাকার কোন মানে নাই। অতএব, যুদ্ধ করে মরে যাওয়া ভাল। এই যুদ্ধে হামাসের কৌশলগত বিজয় হবে যেটা ইতোমধ্যেই অনেক বিশেষজ্ঞ বলেছেন। শেষ পর্যন্ত হামাস একটা ভাল ডিল করতে পারবে এই আশা করছি ইনশাল্লাহ।

মিশাল বলেছেন, এভাবেই পৃথিবীর স্বাধীনতাকামী মানুষেরা জীবনের পর জীবন দিয়ে স্বাধীন হয়। আপাত দৃষ্টিতে যে বিজয় অসম্ভব মনে হয় সেটাই রক্ত ঝরিয়ে মানুষ আদায় করে। ইনশাআল্লাহ্‌ ফিলিস্তিনও স্বাধীন হবে। স্বাধীন ফিলিস্তিনে আল আকসাতে নামাজ পড়তে যাব ইনশাআল্লাহ্‌ এই দোয়া করি আল্লাহর কাছে।

Advertisements

আপনার মন্তব্য লিখুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s